‘অনেকেই পরামর্শ দিচ্ছিলেন এই সময়ে সিনেমাটি মুক্তি না দেয়ার জন্য’

আবারও অভিনয়ে ফিরছেন নব্বইয়ের দশকের জনপ্রিয় মুখ কুসুম শিকদার।

‘শরতের জবা’ দিয়ে প্রথমবার চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ হচ্ছে তার।

একাকী এক নারীর রহস্যময় জীবনের গল্প  নিয়ে নির্মিত এই সিনেমায় কুসুম শিকদার ছাড়াও চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জিতু আহসান, ইয়াশ রোহান, নিদ্রা দে নেহা, নরেশ ভুঁইয়া, শহিদুল আলম সাচ্চু প্রমুখ।
 

দুর্গাপূজা উপলক্ষে আগামী ১১ অক্টোবর প্রেক্ষাগৃহে মুক্তি পাবে তার পরিচালনায় প্রথম ছবি। ‘শরতের জবা’র চিত্রনাট্য রচনা ও প্রযোজনাও করেছেন কুসুম নিজেই।

দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি বেশ শংকায় ছিলেন সিনেমাটি মুক্তির বিষয়ে। এসময় নতুন সিনেমা মুক্তি দিতে সাহস পাচ্ছেন না নির্মাতারা। তবে দোটানায় না থেকে তিনি সিদ্ধান্ত নিয়েছেন তার সিনেমাটি মুক্তি দেবেন।

তবে গত ২০ সেপ্টেম্বর সিনেমাটির টিজার প্রকাশের দিনও কুসুম জানান, সার্বিক অবস্থা বিবেচনা করে সিনেমাটি আগামী নভেম্বরে মুক্তির পরিকল্পনা করছেন। সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন কুসুম। কিন্তু ট্রেলার প্রকাশ অনুষ্ঠানে তিনি জানালেন, দুর্গাপূজা উপলক্ষেই আসছে ‘শরতের জবা’।
আগামী ১১ অক্টোবর থেকে সারা দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি।
মুক্তির সিদ্ধান্ত বদল নিয়ে কুসুম শিকদার বলেন, ‘অনেকেই পরামর্শ দিচ্ছিলেন এই সময়ে সিনেমাটি মুক্তি না দেয়ার জন্য। কিন্তু ব্যক্তিগতভাবে আমি খুব ইতিবাচক একজন মানুষ। নানা যুদ্ধের মধ্যে, স্ট্রাগলের মধ্যে, অনেক না পাওয়ার মধ্যেও পজিটিভ থাকি।’
 
তিনি আরও বলেন, ‘দেশের এই পরিস্থিতির মধ্যে কোনো কিছু কিন্তু থেমে নেই। সব অফিস চলছে, সবাই নিজেদের কাজ করছে। বিনোদনের মাধ্যমগুলোও চলছে। তাহলে শুধু সিনেমা হল কেন বন্ধ থাকবে? নতুন সিনেমা মুক্তি পাবে না কেন? এই কারণে ঝুঁকি থাকলেও দুর্গাপূজায় শরতের জবা মুক্তির সিদ্ধান্ত নিয়েছি। আশা করছি, সবাই সিনেমাটি দেখবেন।’