অস্কারের জন্য বাংলাদেশি চলচ্চিত্র আহ্বান

প্রতি বছর বাংলাদেশ থেকে অস্কারে মনোনয়নের জন্য ছবি পাঠানো হয়। এবারও ৯৭তম অস্কারের “ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম অ্যাওয়ার্ড” (বিদেশী ভাষা প্রতিযোগিতা) বিভাগে মনোনয়নের জন্য ছবি আহ্বান করেছে ৯৭তম অস্কার বাংলাদেশ কমিটি।

১ নভেম্বর ২০২৩-এর পর এবং ৩০ সেপ্টেম্বর ২০২৪-এর আগে মুক্তি পাওয়া বাংলা ভাষার ছবি জমা দেওয়া যাবে। তবে ছবিগুলো ধারাবাহিকভাবে ৭ দিন বাণিজ্যিকভাবে প্রদর্শিত হতে হবে। একই সঙ্গে ইংরেজি সাব-টাইটেলসহ যেকোনো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবে।

আগ্রহী চলচ্চিত্র প্রযোজকদের আশির্বাদ চলচ্চিত্র (৭/৯ ইর্স্টান কমার্শিয়াল কমপ্লেক্স, ৭৩ কাকরাইল) থেকে ছবি জমার ফরম ও বিস্তারিত নিয়মাবলী সংগ্রহ করে আগামী ২১ সেপ্টেম্বর বেলা ৫টার মধ্যে জমা দিতে হবে।

ছবি মনোনয়নের জন্য বাংলাদেশ ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিজ-এর উদ্যোগে চলচ্চিত্র ব্যক্তিত্ব ড. মতিন রহমান-কে চেয়ারম্যান করে ৭ সদস্যের ‘অস্কার বাংলাদেশ কমিটি’ গঠন করা হয়েছে।

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৫ সালের ২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৭তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম অ্যাওয়ার্ড সেগুলোরই একটি।

Leave a Reply

Your email address will not be published.