আমাদের সিনেমায় কোনো সংলাপ নেই: জুরি পুরস্কার জেতার পর পরিচালক

আবারো জুরি পুরস্কার পেল বাংলাদেশের সিনেমা ‘নির্বাণ’। সংলাপহীন এ সিনেমাটি মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে জুরি পুরস্কার জিতেছিল।

এবার সিনেমাটি আবারও জুরি পুরস্কার পেল। ফ্রান্সের গঞ্জ সুর সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে পুরস্কার জেতার তথ্য জানালেন সিনেমার পরিচালক আসিফ ইসলাম।

তিনি বলেন, প্যারিসে আরও একটি জুরি পুরস্কার তাদের পুরো টিমের জন্য আনন্দের। উৎসবগুলোতে ‘নির্বাণ’ যেভাবে জুরিদের দৃষ্টি আকর্ষণ করতে পেরেছে, সেটা বাংলাদেশের পরিচালক হিসেবে ভালো লাগার জায়গা তৈরি করছে।

আসিফ আরও বলেন, সাম্প্রতিক সময়ে বিশ্ব চলচ্চিত্র দর্শকের কাছে বাংলাদেশের সিনেমা যেভাবে গ্রহণযোগ্যতা এবং স্বীকৃতি পাচ্ছে, সেটা প্রশংসার দাবিদার। বিষয়গুলো মাথায় রেখে আমাদের দরকার ফিল্ম মেকিংয়ের সহজ পরিবেশ তৈরি করা।

তাহলে আমার বিশ্বাস, ভালো সিনেমার জন্য বাংলাদেশ বিশ্ববাজারে সুপরিচিত হবে।

সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন প্রিয়াম অর্চি। তিনি সিনেমাটির গল্প প্রসঙ্গে বলেছেন, ‘আমাদের সিনেমায় কোনো সংলাপ নেই। সিনেমাটিতে তিন কর্মীর যাপিত জীবনের চিত্র উঠে এসেছে।

মনস্তাত্ত্বিক অনেক বিষয় সিনেমায় দেখানো হয়েছে। একটি ফ্যাক্টরির কর্মীদের আসা-যাওয়ার মাঝে অনেক গল্প থাকে, সেগুলো তুলে ধরা হয়েছে। যেটাকে আমরা মেডিটেশনের সঙ্গে তুলনা করেছি। মেডিটেশনে যেমন শুরুতেই প্রবেশ করা কঠিন, কিন্তু একবার প্রবেশ করলে পরে আর কঠিন মনে হয় না। সিনেমা দেখে দর্শকেরা সেই কথাই বলছিল।

সিনেমায় আরও অভিনয় করেছেন ফাতেমা তুয জোহরা, ইমরান মাহাথির প্রমুখ। সিনেমাটি আগামী বছর বাংলাদেশে মুক্তি পাবে বলে সংশ্লিষ্টরা জানান।

Leave a Reply

Your email address will not be published.