‘এত এত তাজা প্রাণের দাম তো অনেক’

কোটা সংস্কার আন্দোলন নিয়ে শুরু থেকে চুপ ছিলেন জয়া আহসান। ফেসবুকে সবর জয়া এই সময়ে কোনো পোস্ট দেননি। জানাননি কোটা সংস্কার আন্দোলন নিয়ে কোনো মতামত। দীর্ঘ বিরতি ভেঙে নিজের ফেসবুক আইডিতে গুণী এ অভিনেত্রী এক স্ট্যাটাসের মাধ্যমে সবকিছু আগের মত স্বাভাবিক হোক এ প্রত্যাশা করেছেন।

তিনি লিখেছেন, ‘এত এত তাজা প্রাণের দাম তো অনেক।’ তার স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা করা হল:

“নৈরাশ্য আমাকে শূন্যতার দিকহীন সুরঙ্গে ছুঁড়ে দিয়েছে। এত মৃত্যু এত কান্না আমার মুক্তিযোদ্ধা পিতার রক্ত-ঘামের বাংলাদেশে বইবে কেমন করে।যে জীবন গেছে তা আর ফিরে আসবেনা। যে ক্ষত আমাদের মনে সৃষ্টি হলো তা অমোচনীয়। কেমন করে পথ চলবো আমরা। অবিশ্বাস অনাস্থা ঘৃণার আবহে পথ হারিয়ে ফেলবো কি আমরা! দিশাহীন আমি বোধহীন আমি হতাশায় নিমজ্জিত আমি নিশ্চুপ সপ্তাহধিকাল! কী লিখবো? কী বলবো? কে শুনবে আমার কথা? এ কেমন ধূসর যাত্রায় রক্তাত্ব আমরা একাকী পথ হাঁটছি? কি এক অমানিশা আমাদের জীবনে নেমে এলো?

কেমন করে পথ চলবো আমরা? কেমন করে? প্রাণগুলো চলে গেছে, বিষণ্ণতা রেখে গেছে, এই এত এত তাজা প্রাণের দাম তো অনেক , আমরা যে অনেক বেশি ঋণী হয়ে বেঁচে রইলাম ! হে ইশ্বর আলো দাও, সকলের হৃদয়ে। সকল ঘৃণা ক্রোধ ধূয়েমুছে যাক আলোর বন্যায়, ভালোবাসায়া। হত্যা মৃত্যু হানাহানি অতিক্রম করে একে অপরের হাত ধরে ভালোবাসায় কান্নায় যুথবদ্ধ পথ চলি , দেশটা ফিরে পাই আমারা আমাদের মত করে। শান্তি চাই , শান্তি চাই , শান্তি চাই।”

Leave a Reply

Your email address will not be published.