জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চাইলেন জয়

বৈষম্য বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের পক্ষ নিয়ে অনেক তারকা যেমন প্রতিবাদ করেছেন, তেমনি কেউ কেউ আবার সরকারের পক্ষে সোশ্যাল মিডিয়া পোস্ট দিয়েছেন। অনেক ছিলেন একেবারেই চুপ।

৫ আগস্ট শেখ হাসিনার পদত্যাগের পর আওয়ামীপন্থী তারকারা কোনঠাসা হয়ে পড়েছেন। যারা নিরব ভুমিকায় ছিলেন তারাও আছেন সংকটে। কারো কারো নামে হয়েছে মামলা। আন্দোলনের সময় নীরব থাকায় নিজের অবস্থান পরিষ্কার করে ক্ষমা চাইলেন অভিনেতা ও সঞ্চালক শাহরিয়ার নাজিম জয়।

বুধবার (২৮ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও বার্তায় ছাত্র আন্দোলনে সক্রিয় ভূমিকা না রাখতে পারায় তিনি জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চেয়ে জয় বলেন, ‌‘ছাত্র আন্দোলনে সক্রিয় ভূমিকা না রাখতে পারার জন্য আমি নিঃশর্ত ক্ষমা চাই জাতির কাছে। ক্ষমার চেয়ে বড় গুণ আর কিছু নাই। আপনারা নিশ্চয়ই আমাকে ক্ষমা করবেন। সব শিল্পীর উচিত তার অবস্থান পরিষ্কার করা। আমার বিরুদ্ধে যে মামলা হয়েছে তার বিষয়ে বিস্তারিত আলোচনা করলাম।’

ভিডিও বার্তায় জয় আরও বলেন, ‘এক সমন্বয়কে নিজেদের (শিল্পীদের) সম্পর্কে জানতে চাওয়া হয়, তিনি খুব সুস্পষ্টভাবে বলেছেন, আপনাদের মাঝে অনেক শিল্পী রয়েছেন যারা অন্যায় করেছেন। আপনারা আন্দোলনের সময় ছাত্রদের এ আন্দোলনকে সরকারের (আওয়ামী লীগ) হয়ে অন্যভাবে প্রভাবিত করার চেষ্টা করেছেন। অনেক রকম পোস্ট করেছেন এ আন্দোলনকে থামানোর, দমানোর। চেষ্টা করেছেন সরকারকে সহযোগিতা করার, সুবিধাভোগী হওয়ার। আপনারা বাংলাদেশ টেলিভিশনে গিয়ে কেঁদেছেন অনেকেই অথচ শত শত, হাজার হাজার স্টুডেন্ট রাস্তায় গুলি খেয়ে মারা গেছেন, কত মায়ের কোল খালি হয়েছে। অনেকেই তা বোঝেনি সরকারের চামচামি করেছে। সবসময় আপনারা মানুষের তোপের মুখে থাকবেন, ঘৃণার মুখে থাকবেন।’

সম্প্রতি শাহরিয়ার নাজিম জয়সহ ৫০ জনকে আসামি করে ২০১৫ সালের ২০ এপ্রিল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গাড়িবহরে হামলা করে হত্যাচেষ্টার অভিযোগে মামলা দায়ের হয়েছে।