‘দুঃখিত, আপনার ইচ্ছা পূরণ করা গেল না’

আলোচিত চিত্রনাট্যকার এবং সংলাপ লেখক শাহজাহান সৌরভ। এখন পর্যন্ত বিনোদনের সবচেয়ে বড় মাধ্যমে চারটি সিনেমায় নিজের লেখার যোগ্যতা নিয়ে হাজির হয়েছেন।

উল্লেখযোগ্য ব্যাপার হলো শাহজাহান সৌরভ যে চারটি সিনেমায় ক্যামেরার পেছনে একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসেবে কাজ করেছেন সেই চারটি সিনেমাই প্রশংসা এবং আলোচনায় ছিলো। সবশেষ ‘পরাণ’ সিনেমায় চিত্রনাট্য এবং সংলাপ দুই ডিপার্টমেন্টই সামলেছেন তিনি। গুণী এই চিত্রনাট্যকার ঢাকাই সিনেমার তারকা অভিনেতা আরিফিন শুভকে নিয়ে দিলেন অবাক করা এক তথ্য।

শুভর দুটি আলোচিত চলচ্চিত্র ‘ঢাকা অ্যাটাক’ ও ‘সাপলুডু’র এই নিজের ভেরিফাইড ফেসবুকে জানান, তার পরিচালনায় একটি সিনেমা তৈরি পরিকল্পনা করেছিলেন ২০১৭ সালে। সেই ছবিতে চুক্তিবদ্ধ হন শুভ। তবে প্রায় বিনাপারিশ্রমিকেই কাজ করতে চেয়েছিলেন। সাইনিং মানি হিসেবে নিয়েছিলেন ৫ টাকার একটি কয়েন!

তার ভাষ্য, ‘শুভ ভাইকে ৪ লাখ টাকা সাইনিং দেওয়া হয়েছিল। যে টাকা আজ অবধি ফেরত দেননি শুভ ভাই। কি, এটাই তো পড়তে চেয়েছিলেন? দুঃখিত। আপনার ইচ্ছা পূরণ করা গেল না। আসল ঘটনা হলো, টাকা ফেরত দিয়েছিলেন তিনি। শুধু বলেছিলেন, একটা পাঁচ টাকার কয়েন আইনেন সৌরভ ভাই। কয়েনটা রেখে, চার লক্ষ টাকা ফেরত দিয়েছিলেন।’

সেসময়ের ঘটনা প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘তারও আগে যখন টাকা-পয়সা নিয়ে কথা হচ্ছিল, তখন তার পারিশ্রমিকের বাইরে কনভেন্স প্রসঙ্গে আলাপ শুরু করতে চাইলে গোড়াতেই থামিয়ে দেন শুভ ভাই। যারা জানেন না, সিনেমা করার সময় অনেক অভিনয় শিল্পীই তার পারিশ্রমিকের বাইরে কনভেন্স (তার গাড়ির তেল খরচ, কোন ক্ষেত্রে ড্রাইভারের মাইনেও), অ্যাসিস্ট্যান্ট কিংবা অ্যাসিস্ট্যান্টদের মাইনে চাপিয়ে দেন প্রযোজকের ঘাড়ে অর্থাৎ সিনেমার বাজেটের ওপর। শুভ ভাই গোড়াতেই সেই চাপগুলো ছেঁটে ফেলেছিলেন।’

সৌরভ আরও জানান, ব্যক্তিগত সম্পর্কের কারণেই শুভ প্রায় বিনা পারিশ্রমিকে কাজটি করতে চেয়েছিলেন। তবে প্রযোজকজনিত জটিলতায় সিনেমার কাজটি আর এগোয়নি।

২০২৩ সালে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমা দিয়ে তুমুল আলোচনায় ছিলেন চিত্রনায়ক আরিফিন শুভ। যৌথ প্রযোজনার এই ছবিতে তিনি বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করে পারিশ্রমিক নিয়েছিলেন মাত্র এক টাকা। পরে জানা যায়, রাজউকের ১০ কাঠার একটি প্লট বরাদ্দ পেয়েছেন তিনি। সম্প্রতি এটি বাতিলের ঘোষণা দিয়েছে রাজউক। ঠিক তখনই এই চিত্রনায়কের এই ঘটনা সামনে এল।