দেশের ৪ সিনেমা হলে চলছে ‘আজব কারখানা’

দেশের চারটি প্রেক্ষাগৃহে আজ মুক্তি পেয়েছে বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত ছবি ‘আজব কারখানা’। ছবিটি নির্মাণ করেছেন শবনম ফেরদৌসী। চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন বাংলাদেশের নির্মাতা, প্রযোজক ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান।

২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত এই সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে আছেন কলকাতার অভিনেতা পরমব্রত। সঙ্গে আছেন ঢাকাই র‌্যাম্প মডেল শাবনাজ সাদিয়া ইমি। এতে আরও অভিনয় করছেন দিলরুবা দোয়েল, খালিদ হাসান রুমি, সেলিম বয়াতি, দিলু বয়াতি, কিতাব আলী, ক্রিস্টিয়ানো তন্ময়, মুনতাকা অর্পণ, মাইমুনা মমো ও মাহরিন মান্য।

যে চারটি প্রেক্ষাগৃহ সিনেমাটি চলছে। সেগুলো হলো- ঢাকার স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা সিটি ও সনি স্কয়ার শাখা, লায়ন সিনেমাস ও চট্টগ্রামের সিলভার স্ক্রিণ।

ছবিটি নিয়ে নির্মাতা শবনম ফেরদৌসী জানান, ‘আজব কারখানা’ চলচ্চিত্রের কাহিনি আবর্তিত হয়েছে একজন রকস্টারের জীবনকে ঘিরে। রকস্টার রাজীব গ্রাম বাংলার বাউল শিল্পীদের সংস্পর্শে এসে নিজের জীবনের নতুন অর্থ খুঁজতে শুরু করে। চলচ্চিত্রটিতে আবহমান বাংলার বিভিন্ন গানের ধারা, ঘরানা ও মর্মবাণী তুলে ধরা হয়েছে।

ছবিটি প্রসঙ্গে পরমব্রত বলেন, ‌‘২০১৯ ও ২০২০ সাল মিলিয়ে এর কাজটি করেছিলাম। করতে গিয়ে দেখেছি, বাংলাদেশের লোকায়ত গান-বাজনার সম্ভার। তার সঙ্গে সম্যক পরিচয় আমার হয়েছে। এটা আমার জন্য বিশেষ পাওয়া। ছবিটি ঢাকা আন্তর্জাতিক উৎসবে প্রদর্শিত হচ্ছে। আপনাদের কাছে অনুরোধ, আপনারা সিনেমাটি দেখবেন।’

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ২০২২ সালে প্রদর্শিত হয়েছিল ‘আজব কারখানা’। উৎসবের ‘বাংলাদেশ প্যানারোমা’ বিভাগে দেখানো হয়েছিল ছবিটি।

এতে ৫টি মৌলিক গান রয়েছে। এতে প্রথমবারের মতো বাংলা সাহিত্যের অন্যতম জনপ্রিয় কবি হেলাল হাফিজের ৪টি কবিতাকে গানে রূপায়ণ করা হয়েছে। এগুলোর সংগীতায়োজন করেছে ব্যান্ড ভাইকিং এবং শিল্পী লাবিক কামাল গৌরব। ছবিটির সংগীত পরিচালনা করেছেন গৌরব নিজেই।

প্রায় ৪০টিরও অধিক প্রামাণ্যচিত্রের নির্মাতা শবনম ফেরদৌসীর ‘জন্মসাথী’ ২০১৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন ছাড়াও দেশ বিদেশের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এবং পেয়েছে একাধিক পুরস্কার। ‘আজব কারখানা’ তার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।