নিয়মিত সালমান শাহয়ের কবরে যেতেন রাজ

পরাণ সিনেমায় অনবদ্য অভিনয়ের জন্য তুমুল আলোচনায় শরিফুল রাজ । রেদওয়ান রনির পরিচালনায় প্রথম সিনেমা ‘আইসক্রিম’ দিয়েই নিজের জাত চিনিয়ে ছিলেন শরিফুল ইসলাম রাজ। সিনেমার প্রতি ভালোবাসা নিয়ে ভিন্ন অভিজ্ঞতা জানালেন রাজ ।

ছোটবেলা থেকেই সিনেমার পোকা তার মাথায়। সেই সাদাকালো টিভির সময় থেকেই সিনেমার প্রতি তার ভালোলাগা শুরু। একসময় প্রয়াত অমর সালমান শাহর বাড়ির পাশ দিয়ে নিয়মিত আসা-যাওয়া করতেন রাজ। প্রতি শুক্রবার তার কবর দেখতে যেতেন। সেসব অনুভূতিও মনের অজান্তেই তাকে সিনেমার প্রতি আকৃষ্ট করেছে।

রাজ আরো জানান, ‘আমার গ্রামের বাড়ি ব্রাক্ষ্মণবাড়িয়া। আমাদের ছোটবেলায় তো গ্রামে টেলিভিশনের সংখ্যা কম ছিল। প্রতি শুক্রবার সিনেমা দেখার জন্য মুখিয়ে থাকতাম। বাড়ির উঠোনে উৎসবের মতো করে সবাই একসঙ্গে সিনেমা দেখতাম। বর্ডারের কাছে বাড়ি হওয়ায় ভারতের ডিডি ন্যানশালও সহজে দেখা যেতো। সেখানে প্রতি শনি ও রোববার হিন্দি সিনেমা হতো। সেটাও দেখতাম পরিবারসহ। সিনেমার তারকাদের ভিউ কার্ড কিনে কিনে জমাতাম। সেসব দিন, সেসব অনুভূতি কখনো ভোলার নয়।’

রাজ জানান, হলে গিয়ে তিনি প্রথম সিনেমা দেখেছেন ৩-৪ বছর বয়সে। অনেকটা বাবার কোলে বসেই। সিনেমাটি দেখতে বাবা-মা, চাচা-চাচিসহ পুরো পরিবার একসঙ্গে ট্রেনে করে ব্রাক্ষ্মণবাড়িয়া থেকে কুমিল্লা এসেছিলেন। কুমিল্লা সেনানিবাসের পাশের হলে দেখা তার সেই সিনেমার নাম ‘সত্যের মৃত্যু নেই’। সেই সিনেমার নায়ক সালমান শাহ শিশু রাজের মনে দারুণ দাগও কেটেছিল।