পদত্যাগ করলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক

ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগপত্র দিয়েছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সোমবার (১২ আগস্ট) দুপুরে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে তিনি তার পদত্যাগপত্র পাঠান।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘লিয়াকত আলী লাকী হোয়াটসঅ্যাপে তাঁর পদত্যাগপত্র পাঠিয়েছেন। সেখানে তিনি উদ্ভূত পরিস্থিতিতে ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগের কথা উল্লেখ করেছেন। তাঁকে কেউ পদত্যাগে বাধ্য করেছেন, এমন কিছু জানি না।’

জানা গেছে, রোববার (১১ আগস্ট) দুপুরে অনুগত কয়েকজন কর্মকর্তাকে নিয়ে লিয়াকত আলী লাকী শিল্পকলা একাডেমিতে প্রবেশের চেষ্টা করেন। এতে ছাত্র-জনতা ক্ষুব্ধ হন এবং তাদের ধাওয়া করেন। লাকীর বিরুদ্ধে পদত্যাগের স্লোগান দেন তারা। এ সময় দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন তিনি। আজ ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেন এই নাট্যব্যক্তিত্ব।

২০২২ সালে লিয়াকত আলী লাকীর বিরুদ্ধে ওঠা অর্থ আত্মসাৎসহ একাধিক অনিয়মের অভিযোগ অনুসন্ধান শুরু করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকে জমা পড়া অভিযোগ সূত্রে জানা যায়, প্রায় এক যুগ ধরে শিল্পকলা একাডেমির মহাপরিচালকের দায়িত্বে থাকা লিয়াকত আলী লাকী অনিয়মের মাধ্যমে সরকারি তহবিল থেকে ২৬ কোটি টাকা তুলে নিয়েছেন।

২০১১ সালের ৭ এপ্রিল শিল্পকলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব গ্রহণের পর অনেকবারই লিয়াকত আলী লাকীকে অপসারণের দাবি ওঠে। দুর্নীতির অভিযোগে দুর্নীতি দমন কমিশনে তাকে জিজ্ঞাসাবাদ করার কথাও জানা যায়। ২০২৩ সালের ২৯ মার্চ সপ্তমবারের মতো তার পদের মেয়াদ বাড়ানো হয়। শিল্পকলা একাডেমির ইতিহাসে তিনিই বেশি সময় ধরে মহাপরিচালক পদে ছিলেন।