বাবার কবরে সমাহিত হবেন শাফিন

বাবা সুরকার কমল দাশগুপ্তের কবরে সমাহিত করা হবে প্রয়াত ব্যান্ড তারকা শাফিন আহমেদকে। শিল্পীর ছেলে আযরাফ রাকিন আহমেদ এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, শুক্রবার (২৬ জুলাই) স্থানীয় সময় দুপুর ১টায় যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার দার আল নুর ইসলামিক কমিউনিটি মসজিদে বাবার প্রথম জানাজা হয়েছে। সেখানে প্রায় দুই হাজার মানুষের উপস্থিতি ছিল।

তিনি জানান, যুক্তরাষ্ট্রে প্রথম জানাজার পর সেখান থেকে শিল্পীর মরদেহ দেশে আনার সব প্রস্তুতি সম্পন্ন করেছে পরিবার। বনানীতে দ্বিতীয় জানাজার পর শাফিন আহমেদকে তার বাবার কবরে দাফন করা হবে।

পরিবার সূত্রে জানা গেছে, ১৯৭৪ সালে মারা গেছেন শাফিন আহমেদের বাবা কমল দাশগুপ্ত। বনানীতে তাকে দাফন করা হয়। তার পাশেই রয়েছে স্ত্রী সংগীতশিল্পী ফিরোজা বেগমের কবর। ফিরোজা বেগমকে বিয়ের পর ইসলাম ধর্মে দীক্ষিত হন কমল দাশগুপ্ত।

শাফিন আহমেদের জন্ম ১৯৬১ সালের ১৪ ফেব্রুয়ারি। মা কিংবদন্তি কণ্ঠশিল্পী ফিরোজা বেগম এবং বাবা সংগীতঙ্গ কমল দাশগুপ্ত। এই পরিবারে জন্ম নেওয়ার কারণে ছোটবেলা থেকেই শাফিন আহমেদ গানের ভেতরেই বড় হন। শৈশবে বাবার কাছে উচ্চাঙ্গ সংগীত শিখেছেন আর মায়ের কাছে শিখেছেন নজরুল।

এরপর বড়ভাই হামিন আহমেদসহ যুক্তরাজ্যে পড়াশোনার সুবাদে পাশ্চাত্য সংগীতের সংস্পর্শে এসে ব্যান্ডসংগীত শুরু করেন। দেশে ফিরে গড়ে তোলেন মাইলস। যা দেশের শীর্ষ ব্যান্ডের একটি এখনও। এই ব্যান্ডের ৯০ ভাগ গান শাফিন আহমেদের কণ্ঠে সৃষ্টি হয়েছে। পেয়েছে তুমুল জনপ্রিয়তা। তিনি কণ্ঠের পাশাপাশি ব্যান্ডটির বেজ গিটারও বাজাতেন।

সংগীতের পাশাপাশি শেষ দিকে এসে সক্রিয় রাজনীতিতে যুক্ত হন এ গায়ক। ২০১৭ সালে তিনি জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলনে (এনডিএম) যোগ দেন। এরপর ২০১৮ সালে জাতীয় পার্টিতে যুক্ত হন। দুই দলেই গুরুত্বপূর্ণ পদে ছিলেন শাফিন।

শাফিন আহমেদের কণ্ঠে তুমুল জনপ্রিয় কিছু গানের মধ্যে রয়েছে চাঁদ তারা সূর্য, জ্বালা জ্বালা, ফিরিয়ে দাও, ফিরে এলে না, আজ জন্মদিন তোমার প্রভৃতি।

Leave a Reply

Your email address will not be published.