যে রোগে মারা গেলেন গজলশিল্পী পঙ্কজ উদাস

ভারতীয় কিংবদন্তি সংগীতশিল্পী পঙ্কজ উদাস আর নেই। দীর্ঘদিন অসুস্থ থাকার পর ৭২ বছর বয়সে সোমবার (২৬ ফেব্রুয়ারি) মৃত্যুবরণ করেন তিনি। তার মেয়ে নয়াব উদাস ইনস্টাগ্রামে এক পোস্টে এ খবর জানান।

ওই পোস্টে তিনি বলেন, ‘গভীর শোকের সঙ্গে জানাচ্ছি, পদ্মশ্রী শিল্পী পঙ্কজ উদাস ২৬ ফেব্রুয়ারি প্রয়াত হয়েছেন।’

তার গাওয়া প্রেম, দুঃখ, ভালোবাসার গান আজও ৮০-৯০ দশকের ছেলে মেয়েদের মনে গেঁথে বসে আছে। তার প্রয়াণের পর সঙ্গীত জগতে যে এক বিপুল শূন্যতা তৈরি হল সেটা বলার অপেক্ষা রাখে না।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বাংলা জানিয়েছে, দীর্ঘদিন ধরে অগ্নাশয়ের ক্যানসারে ভুগছিলেন পঙ্কজ।

পঙ্কজ উদাসের বন্ধু অনুপ জালোটা ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে জানান, যে মানুষটা এত ক্যানসার রোগীদের সাহায্য করেছেন তিনিই নিজে ক্যানসারে চলে গেলেন। এটাই বোধহয় জীবন। আমি আমার এক কাছের বন্ধুকে হারালাম।

৪০ বছরেরও অধিক সময় বলিউড মাতিয়েছেন পঙ্কজ। হিন্দি সিনেমার গানে ৮০-র দশককে মুগ্ধ করেছেন পঙ্কজ। ১৯৮০ সালে ‘আহত’ শিরোনামের গজল অ্যালবাম প্রকাশের মাধ্যমে তিনি তাঁর সংগীত দুনিয়ায় যাত্রা শুরু করেন।

চান্দি জ্যায়সা রং, না কাজরে কি ধার, দিওয়ারো সে মিল কর রোনা, আহিস্তা, থোড়ি থোড়ি প্যার করো ও নিকলো না বেনাকাব- পঙ্কজ উদাসের গাওয়া অসাধারণ সব গজল আজও শ্রোতাদের মনের রসদ। নশা, পয়মানা, হসরত, হামসফর-এর মতো বেশ কয়েকটি বিখ্যাত অ্যালবামও রয়েছে তাঁর ঝুলিতে।

বাংলা গোলাপ ঠোঁটে রঙিন হাসি, চোখে চোখ রেখে, তোমার চোখেতে ধরা ইত্যাদি গান জনপ্রিয়তা পেয়েছে।