শিক্ষার্থীদের পক্ষে ধানমন্ডির রাস্তায় শিল্পী সমাজ

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারা দেশে হত্যাকাণ্ড, গ্রেপ্তার ও নিপীড়নের প্রতিবাদে ‘গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পীসমাজ’-এর ব্যানারে শিল্পীরা সমাবেশ করেছেন।

শুক্রবার (২ আগস্ট) সকালে রাজধানীর ধানমন্ডিতে এই কর্মসূচি পালন করেন তারা। সমাবেশে দৃশ্যশিল্পী, আলোকচিত্রশিল্পী, পারফরম্যান্সশিল্পী, সংগীতশিল্পী, কবি-লেখক-গবেষক-স্থপতি ও শিল্পসংগঠকসহ বিভিন্ন শ্রেণি-পেশার হাজারো মানুষ যোগ দেন।

সমাবেশের ব্যাপারে আয়োজকরা বলছেন, আমরা শিল্পী সমাজের পক্ষ থেকে চলমান রাষ্ট্রীয় অনাচার, অবিচার ও জুলুমের বিরুদ্ধে দাঁড়ানো কর্তব্য মনে করি। আমরা আরও মনে করি যে, বিগত বহু বছর ধরে বাংলাদেশে গণতান্ত্রিক পরিসর অনুপস্থিত। আমরা রাজনৈতিক অধিকার হারিয়েছি, ভোটাধিকার বঞ্চিত হয়েছি, জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে সবাক থাকার অধিকার হারিয়েছি।

বক্তব্যে বলা হয়, আজকে ছাত্রদের কোটা সংস্কার দাবি ছাত্র জনতার অভ্যুত্থানে পরিণত হয়েছে এবং তা দমনে নির্বিচারে হত্যাকান্ড চলেছে। এখন শিল্পী সমাজের প্রতিবাদ করার সময় এসেছে বলে মনে করি।

কর্মসূচিতে শিল্পী মুস্তাফা জামান, আলোকচিত্রী ইমতিয়াজ আলম বেগ, সংগীতজ্ঞ অরূপ রাহী, সংগীতশিল্পী বিথী ঘোষ, সংগীতশিল্পী আমিরুল রাজীব, কিউরেটর ও লেখক শেহজাদ চৌধুরী, শিল্পী ও কবি শাওন চিশতি, চিত্রশিল্পী কাজী তাহসিন আগাজ অপূর্ব, শিল্পী ও কিউরেটর এ. এহসান, শিল্পী রাইয়ান ইসলাম, আলোকচিত্রী মেহবুবা মাহজাবিন হাসান, চিত্রশিল্পী নুজহাত তাবাসসুম আনান, শিল্পী সাজন, শিল্পী তানজিম ইনিয়াত, শিল্পী নঈম উল হাসান, কিউরেটর ও আর্কাইভিস্ট রিশাম শাহাব তীর্থ, স্থপতি ও চিত্রশিল্পী অজিত রায়, শিল্পী সুবর্ণা মোর্শেদা, চিত্রশিল্পী তপোসি এবং শিল্পী আফসানা শারমিন ঝুম্পা উপস্থিত ছিলেন।