সিমলা জয় করলো দাঁড়কাক

সিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ সমালোচক পুরস্কার জিতে নিয়েছে জায়েদ সিদ্দিকীর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দাঁড়কাক (র‍্যাভেন)। দশম আসরের উৎসবটি গত ১৬ থেকে ১৮ অগাস্ট ভারতের হিমাচল প্রদেশের রাজধানী সিমলার ঐতিহাসিক গ্যাইতি থিয়েটার কালচারাল কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়। সেখানে নির্মাতা জায়েদ সিদ্দিকী উপস্থিত থেকে পুরস্কার গ্রহণ করেন।

প্রযোজনা প্রতিষ্ঠানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৮ আগস্ট সমাপনী অনুষ্ঠানে পুরস্কারজয়ী নির্মাতাদের পুরস্কার তুলে দেন অনুষ্ঠানটির প্রধান অতিথি হিমাচল প্রদেশের গভর্নর শিব প্রতাপ শুক্লা। অন্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বলিউড অভিনেত্রী সীমা বিশ্বাস ও উৎসব পরিচালক পুষ্প রাজ ঠাকুর। প্রতিবছর উৎসবটির আয়োজন করে হিমালয়ান ভেলোসিটি; হিমাচল প্রদেশের ভাষা ও সংস্কৃতি অধিদপ্তর এবং ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

শহীদুল জহিরের একটি ছোটগল্প থেকে অনুপ্রাণিত হয়ে চলচ্চিত্রটির সংলাপ ও চিত্রনাট্য রচনা করেছেন পরিচালক জায়েদ সিদ্দিকী। সিনেমাটির প্রযোজকও তিনি। চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেন জয়ন্ত চট্টোপাধ্যায়। এ ছাড়া স্বল্পদৈর্ঘ্য সিনেমাটিতে আরও অভিনয় করেছেন অভিনেতা আমিনুর রহমান, ইকবাল হোসেন, টুনটুনি সোবহান, ফজলুল হক, তাহুয়া লাবিব তুরা ও এ বি এম সাঈদুল হক।

পুরস্কার পাওয়ার পর অনুভূতি হিসেবে পরিচালক বলেন, ‘দুই বছর ধরে শিল্পী ও কলাকুশলীদের আন্তরিক পরিশ্রমের ফল এই পুরস্কার।